রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০২:৩০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
উলিপুরে রাষ্ট্রীয় মার্যাদায় সমাহিত হলেন বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম নড়াইলে কলোড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহারিয়ার আলম মুক্তর বিরুদ্ধে বিস্তর অভিযোগ। গ্রাহকের কাছে পৌঁছাতে অনলাইন ও অফলাইনে সেবা বাড়াচ্ছে ভিভো রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে কুড়িগ্রামের  সন্তান এ এস আই পিয়ারুলের মৃত্যু। বাগ আঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের অভিযানে দশ বোতল ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার বাগ আঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের অভিযানে দশ বোতল ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নওগাঁ কোলা রক্তদান সংস্থার এক দল যুবক রক্ত জোগাড় করে দেওয়ায় তাদের নেষা। মুজিবের মেয়ে’ র শুভারম্ভ মহিলা সমিতির মঞ্চে ———– ঠাকুরগাঁওয়ে একাত্তর ফিড ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন বাংলাদেশ পুলিশ বাহিনীর ৭০ ভাগই পুলিশ কনস্টেবল, তারা ভালো থাকলে সবাই ভালো থাকবে।

করোনার তৃতীয় ঢেউ মোকাবেলায় ডোনেট ফর ভূরুঙ্গামারীর জরুরী প্রস্ততিমূলক সভা

Avatar
Hafizur Rahman
  • আপডেট সময় : ২২ জুলাই, ২০২১
  • ৩০ বার পঠিত

করোনার তৃতীয় ঢেউ মোকাবেলায় ডোনেট ফর ভূরুঙ্গামারীর জরুরী প্রস্ততিমূলক সভা

 

মোঃ নাসির উদ্দীন, বিশেষ প্রতিনিধিঃ করোনার তৃতীয় ঢেউ মোকাবেলায় প্রত্যন্ত অঞ্চলে জরুরী স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ‘ডোনেট ফর ভূরুঙ্গামারী’ সংগঠনের স্পেশাল কোভিড টিমের সদস্যবৃন্দ বৃহস্পতিবার (২২ জুলাই) কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলাধীন, সোনাহাট ব্রীজপাড়ে একটি জরুরী আলোচনা সভার আয়োজন করে।

করোনা মহামারীর ভয়াবহতা বৃদ্ধি পাওয়ায় এবং করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বা ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ব্যাপকহারে বেড়ে যাওয়ায়, ভূরুঙ্গামারী উপজেলাধীন ‘ডোনেট ফর ভূরুঙ্গামারী’ নামক স্বেচ্ছাসেবী সংগঠন এ জরুরী বৈঠকের আয়োজন করে।

ডোনেট ফর ভূরুঙ্গামারী গত ২০২০ সালের, এপ্রিল মাসের ৫ তারিখ থেকে, করোনা সংক্রমণ প্রতিরোধে, প্রত্যন্ত গ্রামাঞ্চলগুলোতে, জরুরী শারীরিক ও মানসিক স্বাস্থ্যসেবা প্রদানে এবং জনসচেতনতা বৃদ্ধিতে ভূরুঙ্গামারী উপজেলা করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটি; তথা, উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ এবং পুলিশ বিভাগের সাথে প্রত্যক্ষভাবে সমন্বয় করে, মাঠ-পর্যায়ে কাজ করে যাচ্ছে। এখন পর্যন্ত উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে, সংগঠনটির প্রায় ৩০০ জনের অধিক ভলান্টিয়ার, করোনার লক্ষণ-উপসর্গ রয়েছে এমন প্রায় হাজারেরও বেশি রোগীদের জরুরী স্বাস্থ্যসেবা প্রদান করেছেন। এছাড়া ভূরুঙ্গামারী উপজেলায় এখন পর্যন্ত যেসক ব্যক্তি কোভিড-১৯ দ্বারা আক্রান্ত হয়েছেন, তাদের প্রায় সকলের তত্ত্বাবধানে উপজেলা স্বাস্থ্য বিভাগের পাশে ছিলো ডোনেট ফর ভূরুঙ্গামারী। জরুরী স্বাস্থ্যসেবার পাশাপাশি, করোনার প্রথম ঢেউয়ে ‘ডোনেট ফর ভূরুঙ্গামারী’ সংগঠনটি মাস্ক বিতরণ, করোনা মোকাবেলায় মাঠ-পর্যায়ের ভলান্টিয়ারদের সেইফটি ট্রেনিং, অসহায় ও হত-দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান ও জনসচেতনতা বৃদ্ধিতে পুরো উপজেলায় মাইকিংসহ সকল ধরণের কাজ করে আসছে। এর ফলশ্রুতিতে সরকারি সকল বিভাগের সমন্বয়ে সংগঠনটি করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউ সফলভাবে মোকাবেলা করতে সক্ষম হয়।

করোনার তৃতীয় ঢেউ গতবছরের তুলনায় অধিক সংক্রামক হওয়ায় এবং দেশজুড়ে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ব্যাপকহারে ছড়িয়ে পড়ায়; সেই সাথে আগামী ২৩ জুলাই থেকে দেশব্যাপী কঠোর লকডাউন ঘোষিত হওয়ায়, কিভাবে উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে প্রত্যন্ত অঞ্চলগুলোতে করোনার লক্ষণ-উপসর্গ রয়েছে এমন রোগীদের করোনার র‍্যাপিড এন্টিজেন টেস্টের আওতায় নিয়ে এসে, তাদেরকে হোম আইসোলেশনে রেখেই জরুরী স্বাস্থ্যসেবা অব্যাহত রাখা যায়, সেই বিষয়গুলো নিয়ে উক্ত বৈঠকে বিস্তারিত আলোচনা করেন ডোনেট ফর ভূরুঙ্গামারী ‘স্পেশাল কোভিড টিমের’ সদস্যবৃন্দ। সরকার ঘোষিত লকডাউনের মাঝে ভূরুঙ্গামারী উপজেলার যেকোন প্রান্ত থেকে, যেকোন সময় যাতে সবাই জরুরী স্বাস্থ্যসেবা পায়, সেই লক্ষে ডোনেট ফর ভূরুঙ্গামারীর হটলাইন নম্বরও চালু করা হয়। নম্বরটি হচ্ছে ০১৭৬৮৮৪৯৪৯৬। এছাড়া জরুরী অবস্থায় করোয় আক্রান্ত রোগী এবং করোনার লক্ষণ বা উপসর্গ রয়েছে এসকল রোগী পরিবহনের জন্য ডোনেট ফর ভূরুঙ্গামারী কর্তৃক একটি রিক্সার ব্যবস্থা করা হয়েছে। করোনার তৃতীয় ঢেউ মোকাবেলায় ডোনেট ফর ভূরুঙ্গামারীর পক্ষ থেকে স্পেশালভাবে তৈরি করা হয় এই ‘স্পেশাল কোভিড ভলান্টিয়ার’ টিমকে। টিমের প্রতিটি সদস্য পুরোপুরি ডেডিকেটেড এবং প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী পরিধান করে যেকোন সময়, ভূরুঙ্গামারী উপজেলার যেকোন প্রত্যন্ত অঞ্চলে করোনা রোগীদের সংস্পর্শে গিয়ে তাদের জরুরী স্বাস্থ্যসেবা প্রদানে সক্ষম।

উক্ত আলোচনায় উপস্থিত ছিলেন ডোনেট ফর ভূরুঙ্গামারী সংগঠনের স্পেশাল কোভিড টিমের সদস্য রবিউল ইসলাম আপেল, রাসেল ইসলাম রাফি, রাকিবুল ইসলাম, ওয়ালিদুন নূর আকাশ, এস এম শাহীন, রফিকুল ইসলাম, কামরুল ইসলাম, সোহেল রানা, শাকিব সরকার জয়, আমিনুর রহমান, রোকনুজ্জামান রুবেল, মাসুদ রানা, মিজানুর রহমান বাদশা, নাসির উদ্দিন, খবিরুল ইসলাম স্বপন, আজিজুল ইসলাম, জাহিদ হাসান, রাকিবুল ইসলাম শাওন, সৈয়দ মোস্তফা, শাকিল ইসলাম, জীবন আলী ও ফেরদৌস ব্যাপারী।

উল্লেখ্য যে, করোনা সংক্রমণ প্রতিরোধে গত বছরের ৫ এপ্রিল আশিকুর রহমান ডোনেট ফর ভূরুঙ্গামারী প্রতিষ্ঠা করেন। সমগ্র উত্তরবঙ্গে এটিই একমাত্র স্বীকৃত স্বেচ্ছাসেবী সংগঠন, যেটি দেশে করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে ভূরুঙ্গামারী উপজেলা করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটির সাথে প্রতক্ষভাবে সমন্বয় করে, সরাসরি করোনা রোগীদের সংস্পর্শে গিয়ে, উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে, জরুরী স্বাস্থ্যসেবা প্রদান করে আসছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ্রই রকম আরো সংবাদ


Site Statistics

  • Visitors today : 0
  • Page views today : 0
  • Total visitors : 0
  • Total page view: 0