শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৯:০৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
রৌমারীতে গরিব দুঃখী মানুষের মাঝে কম্বল বিতরণ। তিনবছর আগে নিখোঁজ অতঃপর সেই ব্যক্তিকে জীবত উদ্ধার বাংলাদেশ ব্লাড ডোনার ফাউন্ডেশন নীলফামারী জেলা কমিটি গঠন” নড়াইল ভিক্টোরিয়া কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিমাই চন্দ্র পালের বিরুদ্ধে গোপনে নিয়োগ প্রদান,স্কুলের গাছ ও মাটি বিক্রির অভিযোগ ভিক্ষুক পূর্নাবাসনেরও হরিলুট রৌমারীতে স্কুলগৃহের দেয়াল চাপা পড়ে দিনমজুরের মৃত্যু সুন্দরগঞ্জে অনলাইন নিউজ পোর্টাল আলোকিত সুন্দরগঞ্জ এর যাত্রা শুরু- শীতার্তদের পাশে মানবতার ফেরিওয়ালা হিসেবে দাঁড়িয়েছে(ইউএনও)মোহাম্মদ আল মারুফ নড়াইলে মৎসঘের মালিককে হাতুড়ি পেটা, সদর হাসপাতালে ভর্তি অবশেষে বশেমুরবিপ্রবি’র আলোচিত সেই শিক্ষকের সভাপতি পদ স্থগিত

চট্টগ্রামে সর্ববৃহৎ বেসরকারি বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

Samrat Khan
  • আপডেট সময় : ৩ ডিসেম্বর, ২০২১
  • ২২৭ বার পঠিত

চট্টগ্রামে সর্ববৃহৎ বেসরকারি বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

নেজাম উদ্দিন- চট্টগ্রাম প্রতিনিধি

উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল চট্টগ্রামের স্কুল শিক্ষার্থীদের সর্ববৃহৎ বৃত্তি প্রকল্প “অংকুর বৃত্তি পরীক্ষা ‘২১”
শিক্ষার নৈতিক উৎকর্ষ সাধন এবং শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা ও মেধা বিকাশের দৃঢ় প্রত্যয় নিয়ে গঠিত বন্দরনগরী চট্টগ্রামের সর্ববৃহৎ বেসরকারি বৃত্তিপ্রকল্প ‘অংকুর বৃত্তি পরীক্ষা’২১ আজ ০৩ ডিসেম্বর (শুক্রবার) নগরীর নয়টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয়েছে।
এতে চতুর্থ থেকে দশম শ্রেনী পর্যন্ত চট্টগ্রামের বিভিন্ন স্কুলের প্রায় সাড়ে তিন হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে খুশির আমেজ পরিলক্ষিত হয়েছে।

মেধা ও গুণীর অবমূল্যায়নের সন্ধিক্ষণে প্রতিকূলতাকে জয় করে কোমলমতি ছাত্র-ছাত্রীদের মেধা ও মনন বিকাশে এবং নৈতিক উৎকর্ষতা সাধনের লক্ষ্যে প্রতিযোগীতামূলক এমন বৃত্তি পরীক্ষার আয়োজন বলে উল্লেখ করেন অংকুর বৃত্তি প্রকল্পের চেয়ারম্যান অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ নুরুন্নবী।
এ সময় তিনি শিক্ষার্থীদেরকে সভ্য সমাজ গঠন ও সুনাগরিক হয়ে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে যোগ্যতা সম্পন্ন নাগরিক হিসেবে নিজকে গড়ার আহবান জানান।

বৃত্তি প্রকল্পের উত্তর জোনের প্রধান পৃষ্ঠপোষক আমান উল্লাহ আমান বলেন, করোনাকালীন পরিস্থিতিতে যেখানে শিক্ষাব্যবস্থায় স্থবিরতা বিরাজ করছিল, সেখানে “অংকুর বৃত্তি” মেধাবী শিক্ষার্থীদের কল্যাণে একটি চ্যালেঞ্জ গ্রহণ করেছে।
তিনি আরো বলেন, আমরা আশাবাদী এর মাধ্যমে শিক্ষাব্যবস্থায় কিছুটা হলেও প্রাণ ফিরে পেয়েছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মধ্য দিয়ে মেধাবী শিক্ষার্থীরা জ্ঞানের ভুবনে কৃতিত্ব অর্জনের মাধ্যমে দেশ ও জাতির সেবায় এগিয়ে আসতে সক্ষম হবে।

বৃত্তি প্রকল্পের উত্তর জোনের আহবায়ক আ ন ম জোবায়ের বলেন, ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত “অংকুর শিশু-কিশোর সাহিত্য সাংস্কৃতিক সংসদ” প্রতিষ্ঠাকাল থেকেই মেধাবী সংবর্ধনা, কুইজ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, মেধা যাচাই, শিক্ষা সফর, ক্রীড়া অনুষ্ঠান, Word Power Competition, Talent Search, দেয়ালিকা প্রকাশসহ নানামুখী গঠনমূলক কার্যক্রম সুচারুরূপে পরিচালনা করে আসছে। এছাড়াও অংকুর স্কুল ভর্তি সহায়িকা, JSC ও PECE সাজেশান ছাত্র-ছাত্রীদের পাঠোন্নতির ব্যাপারে দিচ্ছে সঠিক দিক নির্দেশনা। এরই অন্যতম ধারাবাহিক সৃজনশীল কার্যক্রম হল অংকুর বৃত্তি প্রকল্প। ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম ও ১০ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের নিয়ে অনুষ্ঠিত অংকুর বৃত্তি পরীক্ষা ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশে ব্যাপক উৎসাহ যোগাচ্ছে।

এছাড়া কেন্দ্র সমূহ পরিদর্শনে আসেন অংকুর বৃত্তির কেন্দ্রীয় উপদেষ্টা ইমরানুল হক, সাবেক কেন্দ্রীয় উপদেষ্টা আব্দুল জাব্বার এবং বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক ও শিক্ষকবৃন্দ। এতে আরো কেন্দ্র পরিদর্শনে করেন অংকুর বৃত্তি প্রকল্প’২১ এর দক্ষিণ জোনের প্রধান পৃষ্ঠপোষক ডা: সাদেক আবদুল্লাহ, দক্ষিণ জোনের আহবায়ক মুহাম্মদ ফায়েদ ,উপদেষ্টা ফখরুল ইসলাম,নেজাম উদ্দীন,মাসুম বিল্লাহ,মুহাম্মদ ফরহাদ,
মুহাম্মদ সাইফুল ইসলাম, আবুল কালাম আজাদ, আব্বাস উদ্দিন,মোবারক হোসেন,দক্ষিণ জোনের সদস্য সচিব এজাজ মাহমুদ, অংকুর ধানসিঁড়ি অঞ্চলের পরিচালক গোলাম আজম ও পানকৌড়ি অঞ্চলের পরিচালক সাখাওয়াত হোসেন ফরহাদ, দক্ষিণ জোনের ইশরাক হোসেন, আসিফ উদ্দিন ও দিদারুল ইসলাম ‌প্রমুখ।

অংকুর বৃত্তি প্রকল্পের উত্তর জোনের সদস্য সচিব তানজির হোসেন বৃত্তি প্রকল্পের সকল সদস্য, অভিভাবক,শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং শিক্ষার্থীদের সার্বিক উন্নতি কামনা করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ্রই রকম আরো সংবাদ