বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৮:৪৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
মান্দায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ও আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ জাতীয়তাবাদী জনতা দলের কিশোরগঞ্জ জেলা কমিটি গঠন বাংলাদেশ জাতীয়তাবাদী জনতা দলের কিশোরগঞ্জ জেলা কমিটি গঠন রৌমারীতে উপ-নির্বাচনের মনোনয়ন পত্র জমার শেষ দিন কুড়িগ্রামের রৌমারীতে ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাবের ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মান্দার সাবাই বাজার কেন্দ্রীয় মন্দির পরিদর্শন করেন “আশরাফুল ইসলাম” ও “এস এম জীবন” রাজিবপুরের ব্রহ্মপুত্রের অব্যাহত ভাঙ্গনের হুমকিতে মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠান এডিআর ভাবনার এখনি সময় – ওসি আশিকুর রহমান পিপিএম। “একতা প্রেসক্লাব বেনাপোল” এর সন্মানিত দুই উপদেষ্টার সাথে সদস্যদের মত বিনিময় নাটোরের নলডাঙ্গায় জাতীয় কন্যা শিশু দিবসে র‌্যালী আলোচনাসভা

চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে ইশা ছাত্র আন্দোলন যশোর জেলা শাখার মানববন্ধন

Admin
  • আপডেট সময় : ১৮ জুলাই, ২০২১
  • ১১৭ বার পঠিত

চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে ইশা ছাত্র আন্দোলন যশোর জেলা শাখার মানববন্ধন

আবদুল্লাহ আল মামুন যশোর জেলা প্রতিনিধি

যশোর ইশা ছাত্র আন্দোলনের উদ্যোগে চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
আজ ১৮ জুলাই ২১ইং রবিবার, সকাল ১১ টায়, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন যশোর জেলা শাখার সভাপতি মুহাম্মাদ আমিনুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মাদ আব্দুল আওয়াল এর সঞ্চালনায়, নিজস্ব কার্যালয় চত্বরে, দেশের সমৃদ্ধি অর্জনে ও চামড়া শিল্প রক্ষায় সকল সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে চামড়া শিল্পকে বাঁচানোর দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত থেকে
সভাপতি বক্তব্যে বলেন
বিদেশে এক সময় বাংলাদেশের পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা ছিল। সরকার ও বেসরকারি উদ্যোক্তাদের সমন্বয়হীনতার কারণে এ শিল্প প্রায় ধ্বংস হয়ে হিমাগারে জায়গা নিয়েছে। এ দেশের কৃষিজাত পণ্যও সরকারের অব্যবস্থাপণার কবলে পড়েছে। ধানের ন্যায্য মূল্য না পেয়ে পাকা ধানে আগুন দেওয়ার গল্পও ঢের আছে। প্রায় একইভাবে চামড়াজাত পণ্য বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রফতানি পণ্য হওয়া সত্ত্বেও সরকার ও পুঁজিপতিদের কারসাজিতে শিল্পটি বিপন্ন হতে চলেছে।বিদেশেও রপ্তানি কমেছে। গতবছর বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যানুযায়ী, গত ২০১৪-১৫ অর্থ বছর থেকে ২০১৭-১৮ অর্থ বছরে চামড়া শিল্প থেকে প্রতি বছর বাংলাদেশ গড়ে রপ্তানি আয় ১১৫ কোটি ডলার (যার বাংলা টাকার পরিমান ৮৮৮০ কোটি) প্রায়। কিন্ত ২০১৮-১৯ অর্থ বছরে সে আয় কমে দাঁড়ায় ৮৩ কোটি ডলারে।এক্ষেত্রে আয় কমেছে ৯ দশনিক ২৭ শতাংশ।
এভাবে চলতে থাকলে আলোর মুখ দেখানো চামড়া শিল্প খাতকেও পাট শিল্পের মতোই মুখ থুবড়ে পড়তে হবে।

তিনি আরো বলেন
সরকারের খামখেয়ালীপনায় ‘চামড়া শিল্প’ আজ হুমকির মুখে, আর মানুষ চামড়া বিক্রির বদলে রান্না করে খাওয়ার দিক্ষা নিতেও বাধ্য হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন যশোর জেলা শাখার সহ-সভাপতি মুহাম্মাদ বিলাল হুসাইন, তথ্য গবেষণা ও প্রচার সম্পাদক মুহাম্মাদ ফয়েজ গাজী
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন
জেলা, থানা ও শহর শাখার নেতৃবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ্রই রকম আরো সংবাদ