শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৩:১৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নড়াইলে প্রবাসী ছোট ভাইয়ের স্ত্রীকে হত্যার অভিযোগ বড় ভাইয়ের বিরুদ্ধে চৌহালীতে ব্লক গ্রান্ট কো-অর্ডিনেশন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। রৌমারীতে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের বিক্ষোভ সমাবেশ রৌমারীতে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের বিক্ষোভ মিছিল ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন জেলা প্রশাসন সুন্দরগঞ্জে ছাত্রলীগ/যুবলীগের বাঁধারমুখে জাতীয় পার্টির বিক্ষোভ সমাবেশ পন্ড অনিয়ম-দুর্নীতির অভিযোগ সুন্দরগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের বিরুদ্ধে উলিপুরে সন্ত্রাসীকে গ্রেফতার না করায় ব্যবসায়ীদের স্বতঃস্ফূর্ত মানববন্ধন ও প্রতিবাদ সভা মাদারগজ ব্র্যাকের উদ্যোগে বাল্যবিয়ে প্রতিরোধে সমন্বয় সভা অনুষ্ঠিত

দুই মাস পর বেনাপোল দিয়ে পেঁয়াজ আমদানি শুরু।

ডেস্ক নিউজ
  • আপডেট সময় : ৭ জুলাই, ২০২২
  • ২৫ বার পঠিত

সম্রাট হোসাইন

দুই মাস পরে আবারো গতকাল বিকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারত হতে শুরু হয়েছে পিঁয়াজ আমদানি। প্রতি মেট্রিক টন ১৫০ ইউএস ডলার মুল্যে ঢুকছে পেঁয়াজ। আমদানি মুল্যের উপর ১০ শতাংশ শুল্ককর পরিশোধ করে প্রতি কেজি পিঁয়াজের আমদানি খরচ পড়ছে ৩৪ টাকা। আর বাজারে এ পেঁয়াজ বিক্রী হচ্ছে ৩৬ টাকায়। আমদানি স্বাভাবিক হলে আরো দাম কমবে বলছেন আমদানি কারকেরা। এদিকে, আমদানির খবরে প্রথম দিনেই খুরচা বাজারে দেশি পিয়াজের দর কেজিতে ৫ টাকা কমে বিক্রী হচ্ছে ৪০ টাকায়। তবে গত বছরের তুলনায় এবছর আমদানি বন্ধে খুব একটা দাম বাড়েনি বাজারে।

দেশে বন্যা পরিস্থিতিতে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় সংকটের আশঙ্কা ও ঈদে যাতে উধ্বগতি না হয় এতে সরকার পেঁয়াজ আমদানির অনুমতি দেয়। বেনাপোল বন্দরের উপপরিচালক (প্রশাসন) আব্দুল জলিল জানান, দু মাস পরে আবারো পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। যাতে দ্রুত বন্দর থেকে খালাস নিতে পারে ২৪ ঘন্টা বন্দর খোলা থাকছে। আমদানি কারক গাজী শামিম উদ্দীন জানান, সরকার ইমপোর্ট পারমিট দেওয়ায় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বেনাপোল বন্দর থেকে আমদানিকৃত পেঁয়াজ কেজি ৩৫ টাকায় বিক্রী করা হচ্ছে। আমদানি ও সরবরাহ বাড়লে আরো দাম দাম কমে আসবে।

 সাধারণ পিঁয়াজ ক্রেতা জসিম জানান, গতকালকেও দেশি পেঁয়াজ কেজি ৪৫ টাকায় কিনেছি। আমদানি খবরে আজ কেজিতে ৫ টাকা কমে বিক্রী হচ্ছে ৪০ টাকায়। কিছুটা কম দামে পেয়ে উপকার হচ্ছে। খুরচা পেঁয়াজ বিক্রেতা আলিম জানান, দেশি পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। আমদানি স্বাভাবিক হলে দাম আরো কমে যাবে। তবে ভারতীয় পেঁয়াজ আমদানিতে দেশি পিঁয়াজে তাদের লোকশানে পড়তে হয়েছে।

 

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ্রই রকম আরো সংবাদ