শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:০২ অপরাহ্ন

বজ্রপাত প্রতিরোধে রাজিবপুরে ১৫০০ তালের চারা রোপণের উদ্যোগ

Md Zahidul islam
  • আপডেট সময় : ৯ নভেম্বর, ২০২২
  • ৭১ বার পঠিত

বজ্রপাত থেকে রক্ষা ও পরিবেশের ভারসাম্য বজায় রাখতে তালের চারা রোপণ কর্মসূচি হাতে নিয়েছে শুভসংঘ রাজিবপুর উপজেলা শাখা।
আজ ৯ নভেম্বর বুধবার সকালে রাজিবপুর থানার দক্ষিণ পাশে রাস্তার দুই ধারে ও পুকুরের দুই পাড়ে তালের চারা রোপণ করেছে রাজিবপুর উপজেলা শুভসংঘের বন্ধুরা । উপজেলা শুভসংঘ সভাপতি শহিদুর রহমানের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মাইদুল ইসলামের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজিবপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিম উদ্দিন, রাজিবপুর থানার অফিসার ইনচার্জ মোজাহারুল ইসলাম ও সহকারি শিক্ষক শাহজাহান আকুল।
আজিম উদ্দিন বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি নিরসনে ভূমিকা রাখে এর পাশাপাশি তালের রস ও শাস অতি সুস্বাদু এছাড়া হাতপাখা তৈরিতে অনেক আগে থেকে আমাদের এলাকায় ব্যবহারিত হয়ে আসছে।
রাজিবপুর থানার অফিসার ইনচার্জ মোজাহারুল ইসলাম বলেন, অন্য অন্য গাছে চেয়ে এটা ব্যাতিক্রম একটি গাছ। সবচেয়ে উঁচু গাছ তাই বজ্রাঘাত প্রতিরোধে ভূমিকা রাখে । এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের তুলনা নেই। শুভসংঘ প্রশংসা করে তিনি বলেন শুভসংঘ ই প্রথম এই ধরনের উদ্যোগ গ্রহণ করলো এবং এই সংগঠনটি সবসময় ব্যতিক্রম ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করে উপজেলায় ব্যাপক প্রশংসা অর্জন করেছে । আমরা চাই শুভসংঘ ভবিষ্যতেও এ ধরনের উদ্যোগ গ্রহণ করবে এবং আমাদের সহযোগিতা তাদের সাথে সব সময় থাকবে।
রাজিবপুর, রৌমারি ও দেওয়ানগঞ্জ উপজেলায় পনেরোশত তালের চারা পর্যায়ক্রমে রোপণ করা হবে বলে জানান শুভসংঘের বন্ধুরা।
তালের চারা রোপণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেসক্লাব, রাজিবপুর উপজেলা শাখার সভাপতি শরিফুল ইসলাম সোনা, শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সাবেক যুগ্ম সম্পাদক সোহেল রানা স্বপ্ন, সাবেক সহ ইভেন্ট সম্পাদক হানিফ সংকেত হাসান, উপজেলা শুভসংঘর যুগ্ম সাধারণ সম্পাদক ও বাংলাদেশ প্রেসক্লাব রাজিবপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম, উপজেলা শুভসংঘর রাসেদ খান, সাংগঠনিক সম্পাদক সুজন মাহমুদ, কার্যকরী সদস্য সাব্বির মামুন, শাহাদাৎ হোসেন হিরো, লাবিবা, জান্নাতুল ফেরদৌস, তামজিনা, রাসেল রাজ প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ্রই রকম আরো সংবাদ