বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩, ১২:৪৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বিশিষ্ট শিল্পপতি নজরুল মন্ডল এর পক্ষ থেকে ইফতার সামগ্রী বিতরন রৌমারীতে রিদ্র শিক্ষার্থীর পাশে রৌমারী শুভসংঘ কুষ্টিয়ায় ছাত্রদলের আহ্বায়ক কমিটিতে নেই কোন তৎপরতা, নেশায় ডুবে কলুষিত জেলা ছাত্রদল শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাবে না বিএনপি রৌমারীতে জমি জবর দখলের চেষ্ঠা থানায় অভিযোগ “বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট রংপুর জেলা শাখার কমিটি গঠন” মূল ঠিকাদারকে বাইরে রেখে অনভিজ্ঞ প্রতিষ্ঠানকে সাব লীজ প্রদান মেহেরপুর পৌরসভার গোড়পুকুর উন্নয়ন কাজে ব্যাপক অনিয়ম দুর্নীতি সাংবাদিক রতনের পিতার ইন্তেকাল লালমনিরহাট পৌর শপিং কমপ্লেক্স-এর শুভ উদ্বোধন যথাযোগ্য মর্যাদায় শার্শায় বঙ্গবন্ধু’র ১০৩ তম জন্ম বার্ষিকী উদযাপণ

বেনাপোলে “আন্তর্জাতিক কাষ্টমস দিবস’২০২৩” উদযাপণ

রিপোর্টার নাম:
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩
  • ৩৮ বার পঠিত:

মোঃ মুরাদ হোসেন স্টাফ রিপোর্টার:আজ ২৬ জানুয়ারী বৃহস্পতিবার “আন্তর্জাতিক কাস্টমস দিবস’২০২৩। ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডব্লিউসিও) ১৮৩টি দেশে দিবসটি একযোগে পালিত হচ্ছে। ২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশন ২৬ জানুয়ারীকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে বাংলাদেশেও যথাযথ ভাবে দিবসটি উদযাপন করা হচ্ছে। ২০৩০ সালের মধ্যে আরও ১০ টি দেশ এ দিবসের আওতায় আসবে বলে এক পরিসংখ্যানে জানা গেছে।

এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “ভবিষ্যৎ প্রজন্মের লালন, কাস্টমসে জ্ঞানচর্চা ও উত্তম পেশাদারিত্বের বিকাশ”। সাথে বেশ কয়েকটি মূল লক্ষ্য নির্ধারণ করা হয়েছে যেমন, কোভিড-১৯ অতিমারীর কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ বিশ্ব অর্থনীতিকে পুনরুজ্জীবিত করে আমদানি-রপ্তানি নির্বিঘ্ন রাখা; সরবরাহ চেইনকে শক্তিশালী করার মাধ্যমে জনগণ ও বিশ্ব বাণিজ্য ব্যবস্থাকে সচল রাখা, সদস্যভুক্ত দেশগুলোর মধ্যকার সহযোগিতার মনোভাব জোরদার করা এবং নীতিগত ও পদ্ধতিগতভাবে সর্বক্ষেত্রে আধুনিক প্রযুক্তির আত্মীকরণের মাধ্যমে ব্যবসা ও বিনিয়োগ-বান্ধব পরিবেশ তৈরি করা।

উপরোক্ত সকল বিষয়ের উপর গুরত্ব দিয়ে দেশের সর্ববৃহৎ স্থল বন্দর বেনাপোলে বন্দর ব্যবহারকারী ব্যাক্তি/প্রতিষ্ঠানকে সাথে নিয়ে উৎসাহ,উদ্দীপনায় “আন্তার্জাতিক কাষ্টমস দিবস’২০২৩” উদযাপণ করলো “বেনাপোল কাষ্টমস হাউজ”।

এ উপলক্ষে দিনব্যাপি কর্মসূচি’র পাশাপাশি বেনাপোল কাষ্টমস ক্লাব অডিটরিয়ামে এক “সেমিনার ও আলোচনা” সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন,মোঃ মোয়াজ্জেম হোসেন,কমিশনার(কাস্টমস,এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট,যশোর)। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,এস এম হুমায়ুন কবীর,প্রেসিডেন্ট( কাষ্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল,ঢাকা।

বিশেষ অতিথি ছিলেন,মোঃ আব্দুল হাকিম,কমিশনার(চলতি দায়িত্ব) কাষ্টমস হাউজ,বেনাপোল। এ ছাড়াও উল্লেখ যোগ্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন,জয়েন্ট কমিশনার মোঃ শাফায়েত হোসেন,জয়েন্ট কমিশনার আব্দুল রশিদ মিয়া, বেনাপোল স্থলবন্দর পরিচালক-মোঃ মনিরুজ্জামান, বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি-মোঃ শামছুর রহমান,সাধারণ সম্পাদক-ইমদাদুল হক লতা,সিনিয়র সহ-সভাপতি খারুজ্জামান মধু,সহ:সভাপতি-মহাসিন মিলন,যুগ্ম-সম্পাদক-নাসির উদ্দিন,বন্দর বিষয়ক সম্পাদক-আব্দুল লতিফ,সমাজ কল্যাণ সম্পাদক-আসাদ জামান,বেনাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ এসোসিয়েশনের নব-নির্বাচিত সভাপতি-মোঃ মুজিবর রহমান,সাধারণ সম্পাদক-মোঃ সাজেদুর রহমান,বন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন সভাপতি-অহিদুজ্জামান অহিদ,সাধারণ সম্পাদক-রাজু আহম্মেদ, অনুষ্ঠানে কাস্টম হাউজের কর্মকর্তা-কর্মচারী ও সি এন্ডএফ এজেন্টস ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বৈশ্বিক মহামারির কারণে এবারে আন্তর্জাতিক কাস্টমস দিবস কিছুটা স্বল্প পরিসরে পালিত হচ্ছে, সে কারণে এবারে র‍্যালি’র আয়োজন স্থগিত করা হয়েছে।

বেলা সাড়ে ১১টার দিকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে অতিথিদের আগমণ এবং আসন গ্রহণ শেষে অনুষ্ঠানে “পবিত্র কোরআন” তেলাওয়াত করা হয়।
দিবসটি সম্পর্কে অনুষ্ঠানে উপস্থিত সকলকে জ্ঞাত করবার জন্য “KEY NOTE PAPER” উপস্থাপণ করেন আব্দুল রশিদ মিয়া,জয়েন্ট কমিশনার,কাস্টমস হাউজ বেনাপোল। এর উপর স্বাগত বক্তব্য রাখেন মোঃ শাফায়েত হোসেন,জয়েন্ট কমিশনার,বেনাপোল কাস্টমস হাউজ।

এরপর স্বাগতিক বক্তব্য এবং বেনাপোল বন্দরের সার্বিক পরিস্থিতি নিয়ে বক্তব্য উপস্থাপণ করেন বিশেষ অতিথি বর্গগণ।

অনুষ্ঠানে প্রধান অতিথি এস এম হুমায়ুন কবীর বলেন, “চোরাচালান প্রতিরোধ এবং আমদানি-রপ্তানি কার্যক্রমে গতিশীলতা আনয়নসহ নানামুখী পদক্ষেপের মাধ্যমে টেকসই অর্থনীতি বিনির্মাণে বাংলাদেশ কাস্টমস অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। পরবর্তী প্রজন্মের হাত ধরে জ্ঞান চর্চা এবং পেশাগত উৎকর্ষ বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ কাস্টমস দেশের অর্থনৈতিক উন্নয়নে আরো বেশি অবদান রাখবে বলে তিনি মনে করেন। তিনি বলেন, বিশ্ব পরিস্থিতিতে কাস্টমস এখন রাজস্ব আহরণ ছাড়াও ট্রেড ফেসিলিশন, ন্যাশনাল সিকিউরিটি, আন্তর্জাতিক জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনসহ নানাবিধ বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। পণ্য আদান-প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ-ভারতের মধ্যে সুসম্পর্ক গড়ে তুলতে এবং দেশের অর্থনীতিকে উন্নয়নের গতিধারায় চলমাণ রাখতে ব্যবসায়ীদের সহযোগীতা একান্ত প্রয়োজন,এ কারণে “বেনাপোল কাষ্টমস” এবং “বেনাপোল স্থল বন্দর” যৌথভাবে এ বন্দরকে ব্যবসা বান্ধব হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর। সেমিনার ও আলোচনায় অংশ গ্রহণ কারী উপস্থিত সকলকে “আন্তর্জাতিক কাস্টমস দিবস’২০২৩ উপলক্ষে “বাংলাদেশ কাস্টমস” এর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানান তিনি।

রাজস্ব আদায়ে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় ব্যাক্তি এবং প্রতিষ্ঠানকে “শুভেচ্ছা সনদ” এবং সেরা কর্মকর্তাদের “সার্টিফিকেট অব মেরিট” প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2022  A2zbarta.Com
Design & Development BY Hostitbd.Com