শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩৬ অপরাহ্ন

মুন্সীগঞ্জের সিরাজদিখানে আত্মহত্যা, এলাকায় বিরাজ করছে শোক

রিপোর্টার নাম:
  • আপডেট সময় : শনিবার, ১০ জুন, ২০২৩
  • ৮৭ বার পঠিত:

 

মোঃ সাইফুল ইসলাম (মুন্সিগঞ্জ জেলা প্রতিনিধি)

মুন্সীগঞ্জের সিরাজদিখানে পরিতোষ দাস নামে সনাতন ধর্মের এক যুবকের আত্মহত্যা করার খবর পাওয়া গেছে । উপজেলার কুসুমপুর গ্রামের মণিপাড়ায় এ ঘটনা ঘটে । জানা যায়, পারিবারিক কলহের জের ধরে উক্ত ব্যক্তি জঙ্গলাকীর্ণ স্থানে গাছের সাথে গলায় দড়ি বেঁধে আত্মহত্যা করেছে ।

এমন ঘটনায় পরিবারের লোকেরা স্তম্ভিত, এলাকায় বিস্তার করছে শোকের আবহ । খবর পেয়ে সিরাজদিখান থানা পুলিশ ঘটনাস্থল হতে মৃত লাশ উদ্ধার করে । পরে সুরতহাল শেষে লাশ ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয় ।

বাংলাদেশে আত্মহত্যা জনিত মৃত্যুর একটি সাধারণ কারণ হলো দীর্ঘমেয়াদী সামাজিক সমস্যা । প্রতিবছর বিশ্বব্যাপী আত্মহত্যার কারণে যেসকল লোকেদের মারা যাওয়ার খবর পাওয়া যায় তাদের মধ্যে ০.০৬% বাংলাদেশী । বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, আত্মহত্যা প্রবণতার ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশের অবস্থান দশম । বাংলাদেশে প্রতি বছর কমপক্ষে ১৩ হাজার থেকে ৬৪ হাজার মানুষ আত্মহত্যা করে। দেশে আত্মহত্যায় মৃত্যুহার প্রতি লাখ মানুষে কমপক্ষে ৭.৮ থেকে ৩৯.৬ জন ।

সমসাময়িক পরিসংখ্যান পর্যালোচনায়, মানুষের অস্বাভাবিক মৃত্যুর ধরনগুলোর মধ্যে অন্যতম হচ্ছে আত্মহত্যা । এটি জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি স্বরূপ , যা দেশ ও অঞ্চলভেদে ভিন্নরূপ পরিগ্রহ করছে । সমকালীন আত্মহত্যার স্বীকৃত উদাহরণগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ প্যাক্ট সুইসাইড, ম্যাস সুইসাইড, প্যারাসুইসাইড, অনার সুইসাইড, ডিউটিফুল সুইসাইড, ইউথানসিয়া, মার্ডার সুইসাইড বা মার্সি কিলিং, সুইসাইড অ্যাটাক ইত্যাদি ।

দেশের বিজ্ঞজনের প্রচলিত ধারণায় পারিবারিক নির্যাতন, কলহ, শারীরিক ও মানসিক নির্যাতন, পরীক্ষা,প্রেমে ব্যর্থতা, দারিদ্র্য, বেকারত্ব, প্রাত্যহিক জীবনে অস্থিরতা, নৈতিক অবক্ষয়,ও মাদক সহ আরোও নানা কারণে মানুষ আত্মহত্যার পথ বেছে নেয় ।

আত্মহত্যার উপর পরিচালিত বিভিন্ন গবষেণায় দেখা গেছে, পৃথিবীতে ঘটে যাওয়া সব আত্মহত্যার পিছনেই রয়েছে আত্মহত্যাকালীন ব্যক্তির বিষণ্নতা, ব্যক্তিত্বের বিকার, সিজোফ্রেনিয়া, মুড ডিসঅর্ডার, মাদকাসক্তি সহ মানসিক রোগ । প্রচলিত সমাজব্যবস্থায় এ রোগগুলোর প্রতি এক ধরনের বদনাম ও সংকোচের কারণে মানুষের এসব রোগের চিকিৎসা করতে সচেষ্ট ও উৎসাহিত না হওয়াও আত্মহত্যার অন্যতম কারণ ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2022  A2zbarta.Com
Design & Development BY Hostitbd.Com