শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০২:১৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নড়াইলে প্রবাসী ছোট ভাইয়ের স্ত্রীকে হত্যার অভিযোগ বড় ভাইয়ের বিরুদ্ধে চৌহালীতে ব্লক গ্রান্ট কো-অর্ডিনেশন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। রৌমারীতে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের বিক্ষোভ সমাবেশ রৌমারীতে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের বিক্ষোভ মিছিল ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন জেলা প্রশাসন সুন্দরগঞ্জে ছাত্রলীগ/যুবলীগের বাঁধারমুখে জাতীয় পার্টির বিক্ষোভ সমাবেশ পন্ড অনিয়ম-দুর্নীতির অভিযোগ সুন্দরগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের বিরুদ্ধে উলিপুরে সন্ত্রাসীকে গ্রেফতার না করায় ব্যবসায়ীদের স্বতঃস্ফূর্ত মানববন্ধন ও প্রতিবাদ সভা মাদারগজ ব্র্যাকের উদ্যোগে বাল্যবিয়ে প্রতিরোধে সমন্বয় সভা অনুষ্ঠিত

রাজিবপুরে স্কুল মাঠে জলাবদ্ধতা, ভোগান্তিতে শিক্ষক-শিক্ষার্থীরা

Md Zahidul islam
  • আপডেট সময় : ২০ মে, ২০২২
  • ৫৭ বার পঠিত

মোঃ জাহিদুল ইসলাম, রাজিবপুর প্রতিনিধিঃ দীর্ঘদিন থেকে জলাবদ্ধতার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারছে না রাজিবপুর সরকারি উচ্চ বিদ্যালয় ও রাজিবপুর মডেল প্রাথমিক বিদ্যালয়ের অসংখ্য শিক্ষার্থী । প্রতিবছর বর্ষা মৌসুমের এর ভয়াবহ পরিস্থিতি লক্ষ্য করা যায়, স্বাভাবিকভাবে সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতা সৃষ্টি হয় । শিক্ষা প্রতিষ্ঠানের আশপাশের রাস্তা থেকে স্কুল মাঠ নীচু হওয়া ও আশেপাশের পুকুর গুলো ভরাট হওয়ায় বৃষ্টির পানি নিষ্কাশনে কোন স্বাভাবিক ব্যবস্থা নেই । এতে শিক্ষার্থী ও শিক্ষকদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে । স্কুলটির মাঠে থৈ থৈ পানি, আগাছায় ভরে গিয়ে জলমগ্নে পরিণত হয়েছে, অল্প কিছু অংশে পানি কম থাকলেও তা স্যাতস্যাতে ।
শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে মাঠে সময় দিতে পারছে না । দীর্ঘদিন থেকে মাঠটি খেলাধুলার জন্য উপযুক্ত হয়ে উঠতে পারিনি । জলাবদ্ধতার কারণে শ্রেণিকক্ষে যাতায়াতের সময় কোমলমতি শিক্ষার্থীর অনেকেরই পা পিছলে পড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে । জলাবদ্ধতার কারণে স্কুল খোলা থাকা সত্বেও কমছে শিক্ষার্থীর উপস্থিতি । এ কারণেই শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে ।
এ পরিস্থিতিতে দ্রুততার সঙ্গে স্কুল মাঠের জলাবদ্ধতা নিরসনের জোর দাবি জানান, শিক্ষার্থী ও অভিভাবক মহল।
স্থানীয়রা জানায়, মাঠটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় সামান্য বৃষ্টিতে হাঁটু সমান জলাবদ্ধতার সৃষ্টি হয়ে শিশু শিক্ষার্থীদের দুর্ভোগের সীমা থাকে না। কিন্তু জলাবদ্ধতা নিরসনে বাস্তব ভিত্তিক কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না।
শিক্ষার্থী শিমু আক্তার বলেন, আমরা টিফিনের সময় গুলো মাঠে বসে কাটাই, কিন্তু জলাবদ্ধতার কারণে মাঠের আশেপাশে চলাফেরা করা যাচ্ছে না ।
শিক্ষার্থী সাইমা রহমান বলেন, জলাবদ্ধতার কারণে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছি, কিন্তু কোন ধরনের সমাধান পাচ্ছি না ।
শিক্ষার্থী মোঃ আল ইমরান বলেন, বিদ্যালয়ের মাঠে পানি আটকে থাকে তাই আমরা খেলাধুলা করতে পারিনা । আমরা মাঠে হাঁটাহাঁটি করতে পারিনা ।
রাজিবপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ্ব আজিম উদ্দিন মাস্টার জানান, বৃষ্টি আসলেই বাজারের পানি নেমে আসলে জলাবদ্ধতার সৃষ্টি করে । বিদ্যালয়ে প্রবেশ করার কোনো সুযোগ থাকে না । প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করবো যাতে খুব দ্রুততম সময়ে মধ্যেই সমস্যাটির সমাধান করা যায় ।
চর রাজিবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রউফ জানান, রাজিবপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এটি রাজিবপুর উপজেলার সুনামধন্য ও ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান, যেটি সদরে অবস্থিত । সামান্য বৃষ্টিতে প্রতিষ্ঠানটি সামনের খেলা মাঠ জলাবদ্ধ হয়ে যায় । শিক্ষা প্রতিষ্ঠানের আশেপাশে স্থানগুলোতে জলাবদ্ধতা হয়ে যায় । এতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সমস্যা হচ্ছে । শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারছে না । স্থানীয় জনপ্রতিনিধি, বিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি যেন দ্রুত সংস্কারের ব্যবস্থা করা হয় ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ্রই রকম আরো সংবাদ