শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৩:৪১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নড়াইলে প্রবাসী ছোট ভাইয়ের স্ত্রীকে হত্যার অভিযোগ বড় ভাইয়ের বিরুদ্ধে চৌহালীতে ব্লক গ্রান্ট কো-অর্ডিনেশন কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। রৌমারীতে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের বিক্ষোভ সমাবেশ রৌমারীতে বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের বিক্ষোভ মিছিল ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন জেলা প্রশাসন সুন্দরগঞ্জে ছাত্রলীগ/যুবলীগের বাঁধারমুখে জাতীয় পার্টির বিক্ষোভ সমাবেশ পন্ড অনিয়ম-দুর্নীতির অভিযোগ সুন্দরগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের বিরুদ্ধে উলিপুরে সন্ত্রাসীকে গ্রেফতার না করায় ব্যবসায়ীদের স্বতঃস্ফূর্ত মানববন্ধন ও প্রতিবাদ সভা মাদারগজ ব্র্যাকের উদ্যোগে বাল্যবিয়ে প্রতিরোধে সমন্বয় সভা অনুষ্ঠিত

সীমিত পরিসরে নড়াইলে শিল্পী সুলতানের ৯৭তম জন্মবার্ষিকী পালন

Admin
  • আপডেট সময় : ১০ আগস্ট, ২০২১
  • ১৭৮ বার পঠিত

সীমিত পরিসরে নড়াইলে শিল্পী সুলতানের ৯৭তম জন্মবার্ষিকী পালন

মির্জা মাহামুদ হোসেন রন্টু নড়াইল ঃ

চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৭তম জন্মদিন পালনে আজ মঙ্গলবার নড়াইলে শিল্পীর সমাধিতে পুষ্পমাল্য অপণ , ফাতেহাপাঠ , কোরআনখানির আয়োজন করা হয় । করোনাকালীণ সময়ে জেলা প্রশাসন এবং সুলতান ফাউন্ডেশন এ কমসূচির আয়োজন করে ।
কাকডাকা ভোরেই অগণিত ভক্তরা জড়ো হতে শুরু করেন নড়াইল পৌর সভার মাছিমদিয়া গ্রামের সুলতান কমপ্লেক্সের শিল্পীর সমাধি চত্বরে । জেলা প্রশাসন , সুলতান ফাউন্ডেশন , এস এম সুলতান শিশু চারু ্ও কারুকলা ফাউন্ডেশন , নড়াইল প্রেসক্লাব,শিল্পকলা একাডেমি,সম্মিলিত সাংস্কৃতিক জোট,সহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শিল্পীর সমাধিতে পুষ্পমাল্য অপণ করেন ।
সকাল ৮টায় সুলতান কমপ্লেক্স চত্বরে কোরআনখানি শুরু হয় । ৯টায় শিল্পীর সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এ সময় জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান,পুলিশ সুপার প্রবীর কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবাশীষ চৌধুরী,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম,জেলা পরিষদ চেয়ারম্যান মো.সোহরাব হোসেন বিশ্বাস,নড়াইল পৌর মেয়র আনজুমান আরা,শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মলয় কুমার কুন্ডু,নড়াইল প্রেসক্লাব সভাপতি এনামুল কবির টুকু,সাধারণ সম্পাদক মো.শামীমুল ইসলামসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক মো.হাবিবুর রহমান বক্তব্যে বলেন,শিল্পী সুলতান তাঁর জীবনের মূল সুর-ছন্দ খুঁজে পেয়েছিলেন বাংলাদেশের গ্রামীণ জীবন, কৃষক এবং কৃষিকাজের মধ্যে। আবহমান বাংলার সেই ইতিহাস-ঐতিহ্য, দ্রোহ-প্রতিবাদ, বিপ্লব-সংগ্রাম এবং বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টিকে থাকার ইতিহাস তাঁর শিল্পকর্মকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। তাঁর ছবিতে গ্রামীণ জীবনের পরিপূর্ণতা, প্রাণপ্রাচুর্যের পাশাপাশি শ্রেণির দ্বন্দ্ব এবং গ্রামীণ অর্থনীতির হালও অনেকটা ফুটে উঠেছে। তার ছবিগুলোতে বিশ্বসভ্যতার কেন্দ্র হিসেবে গ্রামের মহিমা উঠে এসেছে এবং কৃষককে এই কেন্দ্রের রূপকার হিসেবে ফুটিয়ে তোলা হয়েছে।
১৯২৪ সালের ১০ আগষ্ট নড়াইল পৌর সভার মাছিমদিয়া গ্রামের এক দরিদ্র রাজমিস্ত্রির ঘরে জন্ম নেন এস এম সুলতান । তার ডাক নাম ছিল লাল মিয়া । জীবদ্দশাতেই কিংবদন্দি হয়ে ওঠা সুলতান ভিন্ন বৈশিষ্ট্যের ছবি একে সারা বিশ্বে রীতিমত হইচই ফেলে দেন । একমাত্র তিনিই প্রথম এশীয় , যার আকা ছবি পাবলো পিকাসো , সালভাদর দালির মতো বিশ্ববিখ্যাত চিত্রশিল্পীদের চিত্রকর্মের সঙ্গে প্রদর্শিত হয়েছে । মাত্র ২৫ বছর বয়সে তার এই ছবিগুলো প্রদর্শিত হয় লন্ডনের ভিক্টোরিয়া এমব্যাঙ্কমেন্ট ও লেইস্টার গ্যালারিতে ।
সুলতান তার চিত্রকর্মের জন্য অনেকগুলো জাতীয় ্ও আর্ন্তজাতিক পুরস্কার পেয়েছেন । এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ১৯৮২ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় কর্তৃক ম্যান অব দ্য ইয়ার , একই বছর ২১শে পদক , ৮৪ সালে বাংলাদেশ সরকার কর্তৃক আর্টিস্ট ইন রেসিডেন্স , ৯৩ সালে স্বাধীনতা পদক এবং ৯৯ সালে চারুকলা ইনস্টিটিউটের ৫০ বছর পূর্তিতে সম্মাননা (মরণোত্তর) পদক উল্লেখযোগ্য ###

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ্রই রকম আরো সংবাদ